Blog Details

ডিজিটাল ওয়েইট মেশিন!

admin /


একটা সময় বাজারে ও নানা ওজন মাপার কাজে  দাড়িপাল্লার ব্যবহার ছিল বেশি। কিন্তু  এক সময় ক্রেতাদের মধ্যে অভিযোগ উঠে যে দাড়িপাল্লার মাপে গোলযোগ রয়েছে। এমনকি পণ্যের মাপে কম দেওয়ার প্রমানও পায় ভ্রাম্যমান আদালত। অনেক ব্যবসায়ীদের জরিমানাও ভোগ করতে হয়েছিল। এরপর থেকে কাঁচা বাজার, মুদি দোকান, ভ্রাম্যমান বাজার সহ মোটামুটি প্রায় সব ব্যবসায়িক স্থানে ডিজিটাল ওজন মাপার মেশিন ব্যবহার করতে দেখা যায়।

কিভাবে মেশিন কাজ করেঃ

মূলত  দাড়িপাল্লায় নির্দিষ্ট মাপের বাটখারাকে একপাশের পাল্লায় দিয়ে অন্য পাশের পাল্লায় পণ্য রেখে মাপা হয়। দুই পাল্লাকে জুড়ে রাখা দন্ডে লাগানো সুচদন্ডটি ইশারা করে দেয় কোন পাশের পাল্লার ওজন কেমন বা সমান ওজনের হয়েছে কিনা এ হচ্ছে সনাতন ধারা। যা হাজার বছর ধরে চলে আসছে। যুগের পরিবর্তনে মানুষের চাহিদায় পরিবর্তন এসেছে। আগের মতো সময় নিয়ে মাপ দেখে নেওয়ার সময় মানুষের হাতে নেই বললেই চলে। সেই প্রয়োজনীয়তা থেকে আবিষ্কার হয়েছে ডিজিটাল ওজন মাপার মেশিন। যাতে একটি বক্সের মতো খোলে সব যন্ত্র জুড়ে দেয়া থাকে। আর উপরে একটি থালার মত গোল বা চতুর্কোণ অংশ পাল্লার কাজ করে। পণ্যকে সেই থালার মত অংশে রাখলে নিচের ডিজিটাল ফরমেটে ওজন ও ইউনিটে ইনপুট দেওয়া দাম অনুযায়ী পণ্যের দাম চলে আসে।     

মেশিনের যত্নঃ

কিছু নিয়ম মনে রেখে যত্ন করলেই আপনার ওজন মাপার মেশিনটি বেশিদিন টিকবে।

১) মেশিনটি ব্যবহার করার পর সবসময় মুছে পরিষ্কার করে রাখুন।

২) মেশিন  ব্যবহার করার পর পরিষ্কার পলিথিনে মুড়ে রাখলে বালি জমতে পারেনা।

৩) মেশিন যতটুকু ওজন পরিমাপ করতে সক্ষম ঠিক ততটুকুই পরিমাপ করুন।

৪) কেনার সময় যেসব ব্যবহারবিধি বলা থাকবে তা অবশ্য পালনীয়।

ডিজিটাল ওয়েইট মেশিন বা ওজন মাপার মেশিন শুধু দোকান বা ব্যবসায়ীক প্রতিষ্ঠানেই ব্যবহার করা হয় তা নয়। আজকাল অনেক উদ্যোক্তারাই বাসায় হাতের তৈরি খাবার বা অন্য যেকোনো পণ্য মাপার ক্ষেত্রে ডিজিটাল মেশিন ব্যবহার করে থাকেন। সবদিক থেকে এটি বেশ কার্যকরী একটি জিনিস।

বাজারে অনেক ব্র্যান্ডের ওজন মাপার মেশিন পাবেন আপনি। তবে আমাদের দেশীয় পণ্য হিসেবে Walton weight machine সেরা। মাত্র ২৪০০ টাকাতেই আপনি কিনতে পারেন একটি দারুন ওয়েইট মেশিন। Osellers থেকে ওয়ালটন ওজন মাপার মেশিন কিনে বুঝে নিন নিশ্চিত ক্যাশব্যাক!

                                                                                                


COMMENTS (No Comment)
Leave your comment