Blog Details

ভ্যাকুয়ামফ্লাস্ক কিনুন এই শীতে!

admin /


গুটি  গুটি পায়ে এগিয়ে আসছে শীত। শীতকালে গরম চা, কফি বা পানি খাওয়ার ইচ্ছা হতেই পারে। চুলায় গিয়ে গরম পানি সেদ্ধ করাটাও ঝামেলার মনে হতে পারে। আর সহজ সমাধান হলো ফ্লাস্কে সংরক্ষন করা।

ফ্লাস্কের আবিষ্কারঃ

ফ্লাস্ক আবিষ্কারের জনক বলা হয় স্কটিশ পদার্থবিজ্ঞানী জেমস ডেওয়ার-কে। তিনি  ছিলেন স্পেকট্রোক্সোপি ও গ্যাসের তরলীভবন বিজ্ঞানের পথপ্রদর্শক। ১৯৯৮ ও ১৯৯৯ সালের মাঝামাঝি সময়ে  তিনি হাইড্রোজেনের তরল ও জমাট দুই ধরনের রুপই সংগ্রহ করতে পেরেছিলেন।১৮৮১ সালে এডলফ ফার্ডিনান্ড উইনহোল্ড নামের এক জার্মান বিজ্ঞানী নিজের জন্য একটি ভ্যাকুয়াম ফ্লাক্সের নকশা করেন, যদিও পরবর্তীতে তা বাস্তবায়িত হয়নি। ১৯০২ সালের ঘটনা। জেমস ডেওয়ার তাঁর বাচ্চার দুধ সংগ্রহ নিয়ে ঝামেলায় পড়েন। আর সেই চিন্তা থেকেই তিনি একটি ভ্যাকুয়াম বোতল তৈরি করেন যা ফ্লাস্ক নামেই পরিচিত হয় পরে।

ফ্লাস্কের গঠনঃ

একটি বড় পাত্রের মধ্যে অপেক্ষাকৃত ছোট কাচের বোতল ঢোকানো থাকে। দুটি বোতলের মাঝের অংশ বায়ু শূন্য করে  বন্ধ করে দেওয়া হয়। বোতলটির ভেতর দিকের দেওয়ালে সিলভারের প্রলেপ দেওয়া থাকে  যার ফলে রেডিয়েশনে বোতলের মধ্যকার পদার্থ উষ্ণতা হারায় না। এটা ছিল ডেওয়ারের তৈরি ভ্যাকুয়াম ফ্লাক্সের কাঠামো। পরবর্তীতে ফ্লাক্সের আধুনিকায়নে গ্লাস, এলুমিনিয়ামও ব্যবহার করা হয়। একটি আধুনিক ফ্লাক্স ৮ থেকে ১৬ ঘন্টা এর অভ্যন্তরীন উষ্ণতা বজায় রাখতে পারে।

ফ্লাস্কের যত্নঃ

১) ফ্লাস্কে চা বা কফি রাখার পর তা শেষ হলে অবশ্যই ধুয়ে ফেলুন।

২) ফ্লাস্ক পরিষ্কার করার সময় অল্প লিকুইড জেল দিয়ে বোতল ব্রাশ ও পানি দিয়ে পরিষ্কার করে নিতে হবে। যাতে চা বা কফির গন্ধ থেকে না যায়।

ফ্লাস্ক কেনার আগে মনে রাখা উচিত যেসব বিষয়ঃ

১) বাইরের অংশটি  স্টেইনলেস স্টিলের হলে ভালো হয়। প্লাস্টিকের হলে পড়ে ফেটে যাওয়ার সম্ভাবনা থাকে।

২) স্টিল বডিসমৃদ্ধ ফ্লাস্কে বেশিক্ষন গরম থাকে।

৩)ফ্লাস্কের মুখ চওড়া দেখে নিন। কারণ ছোট হলে পরিষ্কার করতে অসুবিধা হয়।

৪) ফ্লাস্কে হাতল দেওয়া ঢাকনা থাকলে এটিকে কাপের মতো ও ব্যবহার করা যায়।

৫) ফ্লাস্কে ফিতে থাকলে সুবিধা । বাইরে নিয়ে যাওয়ার সময় কাঁধে ঝুলিয়ে নিয়ে যেতে পারে।

 

ফ্লাস্ক শুধু শীতকালেই নয়, সারাবছর ব্যবহার করার মতো একটি জিনিস। বাসায় যদি ভ্যাকুয়াম ফ্লাস্ক না থাকে তবে শীঘ্রই কিনে ফেলুন  । বাজারে বিভিন্ন ধরনের ভ্যাকুয়াম ফ্লাস্ক পাওয়া যায়। তবে ওয়ালটন এর ভ্যাকুয়াম ফ্লাস্ক কিনতে পারেন নিশ্চিন্তে।সাশ্রয়ী মূল্য ও মানে উন্নত ফ্লাস্ক কিনুন Osellers থেকে। আর বুঝে নিন নিশ্চিত ক্যাশব্যাক!


COMMENTS (No Comment)
Leave your comment