Blog Details

ননস্টিক প্যান নিয়ে জানুন!

admin /


রাঁধুনীদের কাছে ননস্টিক এর প্যান বা হাঁড়ি-পাতিল এখন বেশ জনপ্রিয়। রান্না চুলায় চাপিয়ে ঘন্টার পর ঘন্টা গনগনে গরমে দাঁড়িয়ে থাকা চাট্টিখানি কথা নয়। একটু অসাবধান হলেই খাবার পুড়ে ডেকচির তলায় লেগে যায়। আর এজন্যই ননস্টিক এর কুকওয়্যার বাম হাঁড়ি-পাতিলের কদর বেশি। কারণ এগুলো নন- স্টিক মানে এতে খাবার লেগে যায়না। খাবার পুড়ে যাওয়ার আশংকা থাকেনা।আর তাছাড়া এই প্যানে রান্না করতে তেলও কম লাগে।

ননস্টিক প্যান এর উদ্ভবঃ

 ননস্টিক প্যানে ব্যবহার করা হয় অ্যালুমিনিয়াম, সিলিকন বিশেষ ধরনের লোহার উপাদান। এর ওপরে দেওয়া হয় পিটিএফইয়ের (পলিটেট্রাফ্লুওরিথাইলিন) আস্তর।রেফ্রিজারেটরের ওপর গবেষণা করতে গিয়েই বিজ্ঞানীরা এর হদিস পান। যুক্তরাষ্ট্রের নিউজার্সির ডুপন্ট প্রতিষ্ঠানের . প্লাঙ্ককেট উদ্ভাবন করেন ননস্টিক প্যান। ঠান্ডা করার জন্য ১০০ পাউন্ডের টেট্রাফ্লুরোএথালিন গ্যাস তৈরি করে একটি ছোট সিলিন্ডারে ভরে রেখে দেন। পরদিন সিলিন্ডারের মুখ খুলেও যখন ভেতরের কিছু বের করা বা বোঝা যাচ্ছিল না, তখন বাধ্য হয়ে সিলিন্ডারটি কাটতে হলো। ভেতরে ছিল পিচ্ছিল ধরনের পদার্থ। পরে ফ্রান্সের প্রকৌশলী মার্ক গেফেগোয়া টেট্রাফ্লুরোএথালিন গ্যাসকে অ্যালুমিনিয়ামে পরিণত করে ননস্টিক প্যান তৈরি করেন। ১৯৫৬ সালে তাঁরা টেফাল করপোরেশন প্রতিষ্ঠা করেন। যুক্তরাষ্ট্রের খাদ্য ওষুধ প্রশাসন (এফডিএ) রান্না করার উপাদান হিসেবে পিটিএফইকে অনুমোদন দেয় ১৯৬০ সালে। ধীরে ধীরে এটি পাশ্চাত্যে জনপ্রিয়তা অর্জন করে। আর এখন তো এটি রসুইঘরের অন্যতম প্রয়োজনীয় জিনিস।

যত্ন করা জরুরীঃ

ননস্টিক কুকার সেট এর যত্ন না করলে তা সাধারণ হাঁড়ি-পাতিলের মতো দ্রুত নষ্ট হয়ে যেতে পারে। এতে যে আবরণটি  আছে সেটিই আসল। এই আবরণের কারণেই খাবার পুড়ে যায়না। লোহার বা স্টিলের নাড়ুনি দিয়ে নাড়ল আবরণে দাগ পড়ে যেতে পারে, তাই কাঠের বা প্লাস্টিকের কাঠি বা স্প্যাচুলা দিয়ে নাড়ানোই ভালো। ননস্টিকের পাতিল সেট হিসেবে বা সিঙ্গেল ও কেনা যায়। সেটের মধ্যে বড়-ছোট দুই সাইজের ঢাকনা যুক্ত পাতিল পাওয়া যায়। বর্তমানে ননস্টিকের ফ্রাই প্যান, কড়াই আকৃতির প্যান, সসপ্যান, চায়ের পট, গ্রিল ও পিৎজার প্যান, বেকিং মোল্ড ইত্যাদি পাওয়া যায়। বাজারে নানা রঙের পাতিল পাওয়া যায় এবং ঢাকনা কাঁচের ও স্টীলের দুই ধরনেরই হয়ে থাকে।

ননস্টিক প্যান ব্যবহারের ক্ষেত্রে কিছু বিষয় অবশ্যই মনে রাখবেন ঃ

v  প্যানে শক্ত কিছু দিয়ে খাবার নাড়বেন না পাতলা আবরণটি উঠে যেতে পারে

v  বেশ কিছুদিন টানা ব্যবহার করলে দাগ পড়ে যেতে পারে অল্প পানিতে ভিনেগার মিশিয়ে অল্প আঁচে কিছুক্ষন নাড়লে দাগ উঠে যাবে।

v  শক্ত তারজালি দিয়ে প্যান পরিষ্কার করবেন না।আবরণ নষ্ট হতে পারে।

v  ক্ষারযুক্ত সাবান, বালি, ছাই দিয়ে পরিষ্কার করবেন না।

v  খাওয়া শেষে খালি প্যান তেলমসলাসহ রেখে দিবেন না। অবশ্যই ধুয়ে পরিষ্কার করবেন।

দেশে বর্তমানে নানা ব্র্যান্ডের  ননস্টিক কুকওয়্যার সেট পাওয়া যায় তবে Walton এর বিভিন্ন পণ্যের মধ্যে ননস্টিক কুকওয়্যার সেটও বেশ জনপ্রিয়। ৭২০ টাকা থেকে শুরু হয় সিঙ্গেল প্যান এর দাম। Osellers দিচ্ছে আপনাকে দারুণ সুযোগ। Walton এর কুকওয়্যার সেট কিনে জিতে নিন নিশ্চিত ক্যাশব্যাক, শুধুমাত্র Osellers থেকে। 


COMMENTS (No Comment)
Leave your comment