Blog Details

ই-কমার্সের জন্য ওয়েবসাইট জরুরী

admin /


আমরা সবাই মোটামুটি ই-কমার্স শব্দটির সাথে পরিচিত।সময়ের প্রেক্ষিতে এখন অনলাইন ব্যবসার জনপ্রিয়তা তুঙ্গে বলা চলে। প্রাতিষ্ঠানিক ব্যবসা হোক বা অনলাইন, একটি সফল পরিকল্পনা ছাড়া সফল হওয়া সম্ভব না। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে অনলাইন ব্যবসা মানে ই-কমার্স বেশ জমজমাট।  ই-কমার্স  বা  অনলাইন ব্যবসাকে ভালভাবে প্রতিষ্ঠিত  করার ক্ষেত্রে যেসব বিষয় গুরুত্বপূর্ণ সেগুলো জেনে রাখা দরকার।

 চলুন আজ জেনে নিই ওয়েবসাইটের বিষয়টি –

 ওয়েবসাইট তৈরীঃ

ই-কমার্স ব্যবসাকে সফল করার প্রথম শর্ত হল একটি নির্ভরশীল এবং নিরাপদ ওয়েবসাইট তৈরী করা। ওয়েবসাইট তৈরি করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ বিষয়গুলো হল- ডোমেইনের নাম পছন্দ করা, হোস্টিং ও ডোমেইন ক্রয় করা,  ওয়েবসাইট তৈরীর জন্য প্লাটফর্ম নির্ধারণ , ওয়েবসাইট তৈরী ও এর নিরাপত্তার ব্যবস্থা করা।

è ই-কমার্স ব্যবসায় ওয়েবসাইট এর জন্য সুন্দর একটি ডোমেইন নাম  পছন্দ করতে হবে। কারণ নাম একটি গুরুত্বপূর্ণ বিষয়। নাম বেশি গুরুত্বপূর্ণ হওয়ার কারণ হল ভোক্তারা যখন ওয়েবসাইটের পণ্য ও সার্ভিস পছন্দ করে তখন ওয়েবসাইটের নামটি তারা মনে রাখে। তাই ওয়েবসাইটের নাম অনুসারে ডোমেইন এর নাম পছন্দ করতে হবে।

è ডোমেইন এর জন্য হোস্টিং ক্রয় করতে হয়। হোস্টিং মানে হলো ওয়েবসাইটের ভার্চুয়াল স্টোরেজে ছবি, ভিডিও , ডাটা জমা রাখা। হোস্টিং বিভিন্ন ধরনের হয়ে থাকে। Dedicated hosting, Cloud hosting, Shared hosting, VPS hosting ইত্যাদি। হোস্টিং –এর ক্ষেত্রে Shared Hosting এর দাম কম। কিন্তু ওয়েবসাইটের জন্য Cloud Hosting বেশি নিরাপদ। আমাদের দেশে সাধারণত ৫০ -১৮০০০টাকায় হোস্টিং পাওয়া যায় আর ডোমেইনের মূল্য ৭৫০ থেকে ১২০০ টাকা।

è  ডোমেইন ও হোস্টিং কেনার পর   একটি  আকর্ষণীয় ও সহজ ডিজাইনের একটি ওয়েবসাইট তৈরি করা। আমাদের দেশে ওয়েবসাইট তৈরীর অনেক সফটওয়্যার ফার্ম আছে। যারা ওয়েব ডেভেলপমেন্ট এর কাজ করে তারা ওয়েবসাইট তৈরী করে। ই-কমার্স  সাইট বাসায় বসেও তৈরী করা যায়। ওয়েবসাইট তৈরির সহজ কয়েকটি মাধ্যম হলো- ম্যাজেন্টো, উকমার্স, জেন-কার্ট, ওএস-কমার্স, প্রেস্তাশপ ইত্যাদি।

è ডোমেইন , হোস্টিং এর সাহায্যে ওয়েবসাইট সচল করার পর শেষ কাজ হলো এটিকে সুরক্ষিত করা। অর্থাৎ ওয়েবসাইটের নিরাপত্তার ব্যবস্থা করা। হোস্টিং যাতে নির্ভরযোগ্য হয় সেদিকে বিশেষ লক্ষ্য রাখা উচিত। কারণ ক্রেতা-বিক্রেতা-ভোক্তা-পণ্য সবকিছুর  তথ্য জমা রাখার ব্যাপারে সচেতন হতে হবে। হোস্টিং এর সাথে CDN Service ব্যবহার করলে মোটামুটি নিশ্চিন্ত থাকা যায়।

ই-কমার্স ব্যবসাতে সফল হতে হলে ওয়েবসাইটের ব্যাপারে যত্নশীল হওয়াটা অবশ্যই জরুরী। আপনি যদি ই-কমার্স ব্যবসা শুরু করার কথা ভেবে থাকেন কিংবা একজন ই-কমার্স ব্যবসায়ী হয়ে থাকেন তবে উপরোক্ত বিষয়গুলোর উপর জোড় দিন। স্বল্প খরচে , বিশ্বস্ত ডেভেলপার দ্বারা, নির্ভরযোগ্য ওয়েবসাইট ডেভেলপ করার মাধ্যম নিয়ে যদি আপনি চিন্তিত থাকেন তবে আপনার পাশে আছে R-Creation . আপনার সাধ্যের মধ্যে নির্ভরযোগ্য ই-কমার্স সাইট পেতে যোগাযোগ করুন R-Creation এর সাথে। 


COMMENTS (No Comment)
Leave your comment