Blog Details

লাঞ্চ বক্স যখন ইলেকট্রিক এর!

admin /


লাঞ্চ বক্স – কর্মজীবিদের জন্য খুবই দরকারী একটি  জিনিস। ঘরোয়া কাজে যেমন খাবার গরম রাখতে , সংরক্ষন করতেও ব্যবহার করা হয়। এগুলো লাঞ্চ বক্স, টিফিন বক্স, হট বক্স ইত্যাদি নামে পরিচিত।

লাঞ্চ বক্স এর রকমভেদঃ

এক সময় টিফিন বক্স মানে ছিলো এল্যুমিনিয়াম এর বক্স যা সবার কাছেই পরিচিত। কিন্তু বর্তমানে প্লাস্টিকের টিফিন বক্স সবচেয়ে বেশি পছন্দনীয় সকলের কাছে। এগুলো মূলত লাঞ্চ বক্স হিসেবেই বেশি পরিচিত। লাঞ্চ বক্স মূলত দু ধরনের হয়। এক ধরনের বক্সে বাইরে প্লাস্টিক কিন্তু ভেতরে আলাদা এল্যুমিনিয়াম এর প্রাচীর থাক। যার কারণে এই বক্সে খাবার বেশিক্ষন গরম থাকে। আর এক ধরনের বক্সে বাইরে ভিতরে একি মানে প্লাস্টিকের তৈরী হয় পুরোটা। এই ধরনের বক্স খাবার সংরক্ষন করার কাজে ব্যবহার করা যায়।এতেও খাবার গরম থাকে ।তবে বর্তমানে

কেনার সময় খেয়াল রাখুনঃ

 বক্স কেনার সময় ওভেনপ্রুফ বাটি দেখে কিনতে পারেন তাহলে ওভেনে খাবার গরম করতে সুবিধা হবেআর এছাড়া কেনার সময় অবশ্যই বক্সগুলো খাপমতো বসে কিনা তা দেখে নিবেন। এছাড়াও বর্তমানে ইলেকট্রিক টিফিন বক্স পাওয়া যায়। যাতে ইলেকট্রিক হিট এর সুযোগ আছে। অর্থাৎ ইলেকট্রিক কানেকশন দিয়ে খাবার গরম করা যায় ওয়ালটন ব্র্যান্ডের ইলেকট্রিক টিফিন বক্স বর্তমানে বেশ জনপ্রিয়

লাঞ্চ বক্সের যত্নঃ

 লাঞ্চ বক্সে যাদের প্রতিদিন খাবার নিতে হয় বিশেষ করে তাদের বক্সের যত্ন বেশি করতে হয়। প্রতিদিন খুব ভালো করে বক্স ধুয়ে শুকিয়ে নেয়া উচিত। তা না হলে খাবার নষ্ট হয়ে যেতে পারে পরবর্তীতে।বক্স ধোয়ার সময় শক্ত কোনো স্ক্রাবার দিয়ে দিয়ে পরিষ্কার করা উচিত নয়। এতে করে দাগ হয়ে যেতে পারে বক্সের গায়ে। প্রতিদিন সাবান দিয়ে এবং সপ্তাহে অন্তুত একবার বেকিং সোডা দিয়ে বক্স ধুয়ে ফেলুন। প্লাস্টিকের বাটিগুলোকে গরম পানি দিয়ে ধোয়া উচিত। টিফিন বক্স বহন করার সময় অবশ্যই চটের বা যেকোনো টিফিন বক্স বহনের ব্যাগ করে বহন করা উচিত।

 

মূল্য-

লাঞ্চ বা টিফিন বক্স মূলত সবখানেই পাওয়া যায়। লোকাল দোকান থেকে শুরু করে শপিং মল সবখানে।  সাধারণ তিন থেকে পাঁচটি খাবার বক্স সেটের দাম পড়বে ২৫০ থেকে ৬০০ টাকা। ওভেনপ্রুফ বাটিগুলোর দাম ৩৫০ থেকে ৮০০ টাকা। জায়গার ওপর নির্ভর করে দাম কমবেশি হতে পার। এখন বিভিন্ন রকম ক্যারিয়ার কিনতে পাওয়া যায়, যেগুলোর দাম ৬০০ থেকে এক হাজার ২০০ টাকা। বক্স  বহনের ব্যাগের দাম ১৫০ থেকে ৫৫০ টাকা। তবে উন্নতমানের, সুবিধাসম্পন্ন   ফ্যাশনেবল  সবদিক বিবেচনা করে আপনি Walton এর Electric Lunch Box কিনতে পারেন। Osellers দিচ্ছে আপনার অর্থ সাশ্রয়ের সুযোগ। Osellers থেকে টিফিন বা লাঞ্চ বক্স কিনে বুঝে নিন নিশ্চিত ক্যাশব্যাক!


COMMENTS (No Comment)
Leave your comment