Blog Details

স্টাব্লেজার - আপনার ফ্রিজের হৃদপিন্ড!

admin /


স্টাব্লেজারআমরা সবাই  চিনি।  ফ্রিজের সাথে একটি স্টাব্লেজার থাকা অবশ্যই জরুরি। খাবারকে বেশিদিন টাটকা রাখার জন্য রেফ্রিজারেটর এর কোনো বিকল্প নেই।আর রেফ্রিজারেটর এর সাথে একটি স্টাব্লেজার লাগে যা রেফ্রিজারেটর আসা ভোল্টেজকে নিয়ন্ত্রন করে। এতে ফ্রিজ বেশিদিন ভালো থাকে।

কেন ব্যবহার করবোঃ

ফ্রিজের জন্য একটি নির্দিষ্ট ভোল্টেজের প্রয়োজন হয়। ইনপুট ভোল্টেজ 80V আউটপুট ভোল্টেজ 220V হওয়া প্রয়োজন। আমাদের শরীরে যেমন হার্ট বা হৃদপিন্ড থাকে তেমনি রেফ্রিজারেটর এর হার্ট বলা হয় স্টাব্লেজারকে। ভোল্টেজের তারতম্যকে নিয়ন্ত্রন করে স্টাব্লেজার।

কিভাবে কাজ করেঃ

অনেকের ধারণা শুধু রেফ্রিজারেটর কিনলেই হয়, সাথে স্টাব্লেজার কেনার দরকার পড়েনা। স্টাব্লেজার ছাড়াও ফ্রিজ চলতে পারে কিন্তু বেশিবার ভোল্টেজ ওঠানামার কারণে ফ্রিজ দীর্ঘক্ষণ ঠান্ডা থাকার  ক্ষমতা হারায়। লোডশেডিং এর পর যখন প্রথমে বিদ্যুৎ আসে তখন স্টাব্লেজার আগে তা কয়েক সেকেন্ড নিজের মধ্যে সরবরাহ করে। পরে আস্তে আস্তে ফ্রিজে বিদ্যুৎ যায়। এসময় যদি লাইনে কিছুটা বিদ্যুৎ জমাও থাকে তাহলে সমস্যা হয়না।

স্টাব্লেজার এর যত্নঃ

যেকোনো ইলেকট্রনিকস যন্ত্র মানেই যত্নের উপরে নির্ভরশীল। যত বেশি যত্ন করা হবে তত বেশি টিকবে। আপনি যদি চান আপনার ফ্রিজ বেশিদিন ঠিক থাকুক তবে আপনার একটি স্টাব্লেজার নেওয়া উচিত ফ্রিজের সাথে। আর কেনার পর ফ্রিজের সাথে সাথে তার হৃদপিন্ড তথা স্টাব্লেজার এর যত্ন করতে হবে। চলুন মনে রাখি কয়েকটি-

) প্রথমেই লক্ষ্য রাখুন স্টাব্লেজার এর লাইনটি সঠিকভাবে লাগিয়েছেন কিনা।

) যখন ভোল্টেজ একদম লো শো করবে এবং স্টাব্লেজার বিপ আওয়াজ শুনতে থাকেবেন তখন স্টাব্লেজার এর লাইন অফ করে দিন।ফ্রিজও অফ হয়ে যাবে।

)স্টাব্লেজার শুধু কিনলেই হবেনা, ভাল মানের হওয়া চাই। মান ভাল না হলে অতিরিক্ত ভোল্টেজে  ভেতরের পাখা উলটা ঘুরতে পারে আর নষ্ট হয়ে যেতে পারে। তাই কেনার সময় ভালোভাবে দেখে কিনবেন।

) স্টাব্লেজারে যাতে  ধুলাবালি , মাকড়সার জাল জমতে না পারে তাই সবসময় পরিষ্কার করতে হবে।

ঘরে একটা রেফ্রিজারেটর সবাই কিনতে চায় তার একটি কারণ হল বেশিদিন সার্ভিস পাওয়ার আশায়। ফ্রিজ বেশিদিন ভাল রাখতে স্টাব্লেজার থাকা আবশ্যক।

 

বাজারে বিভিন্ন ব্র্যান্ডের স্টাব্লেজার পাওয়া যায়। আপনি যদি ওয়ালটন ফ্রিজ কেনেন তবে সাথে একটি ওয়ালটন স্টাব্লেজার কিনে ফেলতে পারেন। আর যদি আপনি শুধু স্টাব্লেজার কিনতে চান তবে তার জন্যও ওয়ালটন সেরা। Osellers থেকে ওয়ালটন ফ্রিজ স্টাব্লেজার কিনুন নিশ্চিন্তে। ফ্রিজ কিনুন  বা স্টাব্লেজার ,কেনার পর বুঝে নিন নিশ্চিত ক্যাশব্যাক!

 


COMMENTS (No Comment)
Leave your comment