Blog Details

ডেস্কটপ - যত্ন করার নিয়ম জেনে নিন

admin /


বর্তমান সময় হলো প্রযুক্তির যুগ। আর একভাবে কম্পিউটার যুগও বলা হয়। ডেস্কটপ কম্পিউটার আমরা মোটামুটি সবাই চিনি। কম্পিউটারের প্রথম সংস্করনই হল ডেস্কটপ কম্পিউটার।

কম্পিউটার  একটি বৈদ্যুতিক যন্ত্র  যা  দৈনন্দিন নানা কাজে ব্যবহৃত হয়। কম্পিউটার মূলত ল্যাপটপ ও ডেস্কটপ দুই ধরনের হয়। ল্যাপটপ বহন করা যায় আর ডেস্কটপ  হলো যা ডেস্ক বা টেবিলে রেখে ব্যবহার করা যায়। ডেস্কটপে মনিটর, কিবোর্ড, মাউস এবং একটি বক্স থাকে যা সিপিইউ নামে পরিচিত। সিপিইউ তে পাওয়ার সরবরাহকারী, মাদারবোর্ড,হার্ডডিস্ক, অপটিক্যাল ড্রাইভ, ফ্লপি ড্রাইভ ইত্যাদি থাকে।

একসময়ের মোটা সি আর টি মনিটর এখন আর নেই। এখন আছে পাতলা এলসিডি বা এলইডি মনিটর। ডেস্কটপ ঘরোয়া বিনোদন ও ওয়ার্কস্টেশনের কাজে ব্যবহারের জন্য বেশি উপযোগী। ভালো একটি ডেস্কটপ দিয়ে ঘরের ও অফিসের কাজ করতে কোর আই থ্রি পর্যন্ত ক্ষমতা ব্যবহার করা যায়। তবে গ্রাফিকস ডিজাইন বা গেইমিং এর মতো কাজ করতে কোর আই ফাইভ বা সেভেন প্রসেসর  ব্যবহার করা যায়। একটা ডেস্কটপ কম্পিউটার মূলত  - একটি এলইডি বা এলসিডি মনিটর, একটি সিপিইউ বক্স, একটি ইউপিএস, কীবোর্ড, মাউস, স্পীকার  এগুলো নিয়েই গঠিত। এখানে সিপিইউ হল ডেস্কটপের মূল অংশ। সিপিইউ বক্সে  থাকে মাদারবোর্ড, ২গিগাবাইট র‍্যাম, ৫০০ গিগাবাইট হার্ডডিস্ক, ডিভিডি রাইটার। ডেস্কটপ কম্পিউটারে ইন্টেল প্রসেসর  ব্যবহৃত হয় বেশি। তবে বাজারে এ এম ডি প্রসেসর ও পাওয়া যায়।

ডেস্কটপ কম্পিউটারকে দীর্ঘদিন কার্যক্ষম ও সচল রাখতে হলে এর যত্ন করতে হবে।  চলুন জেনে রাখি –

১) সিপিইউ এর যত্ন বলতে সঠিক ভোল্টেজে একে রান করা বুঝায়। বছরে অন্তত দু-এক বার থার্মালপেস্ট চেঞ্জ করে নিলে ভালো। ২-২.৫ বছর পর্যন্ত একই থার্মালপেস্ট ব্যবফার করা উচিত না।

২) আপনি যদি এয়ারকুলার ব্যবহার করে থাকেন তাহলে ৩-৪ মাস পর পর CPU_Fan হেডার থেকে পাওয়ার কানেকশন খুলে ব্লোয়ার দিয়ে বাতাস দিতে পারেন। কটনবাড দিয়ে কুলারের ফ্যানের ময়লা পরিষ্কার করে নিতে পারেন। যদি আপনি AIO ব্যবহার করে থাকেন তাহলে রেডিয়েটর এ ব্লোয়ার দিয়ে আর পাতলা ব্রাশ দিয়ে পরিষ্কার করে নিবেন। AIO এর ক্ষেত্রে ওয়ারেন্টি পিরিয়ডের পর রেডিয়েটর এ থাকা কুলেন্ট চেঞ্জ করে নিলে ভালো। এয়ারকুলারের ক্ষেত্রে ৬ মাস বা ১ বছর পর পানিতে ধুয়ে নিলেও হয়।

৩)মাঝেমাঝে র‍্যাম খুলে কানেক্টরের জায়গাটি পেন্সিলের ইরেজার দিয়ে ঘষে পরিষ্কার করে নিতে পারেন।

৪) আপনার ডেস্কটপের সাথে ইউপিএস ব্যবহার করুন।

৫) কম্পিউটার ফুল লোডে থাকাকালীন সময়ে হঠাৎ করে পাওয়ার অফ করবেন না। হঠাৎ বন্ধ করলে হার্ডডিস্কে  সমস্যা হতে পারে।

৬) কম্পিউটার এর কানেকশন ঠিকমত লাগানো হয়েছে কিনা তা চেক করে নিন অবশ্যই।

৭) কম্পিউটারে যাতে ধুলাবালি না জমে তা লক্ষ্য রাখবেন।

 

ইলেকট্রনিকস যন্ত্রপাতি মানেই যত্ন করতে হয়। তাই আপনার ডেস্কটপের যত্ন করুন।

আপনি যদি আপনার ডেস্কটপের জন্য একটি উচ্চ ক্ষমতাসম্পন্ন সিপিইউ কেনার কথা ভেবে থাকেন তবে Walton এর সিপিইউ হতে পারে আপনার জন্য একটি বেস্ট চয়েজ। Osellers থেকে Walton ব্র্যান্ডের সিপিইউ কিনে বুঝে নিন নিশ্চিত ক্যাশব্যাক। 


COMMENTS (No Comment)
Leave your comment