Blog Details

কিচেন হুড - আপনার রান্নাঘর থাকুক নতুন

admin /


একসময় আগেকার রান্নাঘরে উপরের দিকটা খোলা রাখা হতো যাতে ধোঁয়া বাইরে চলে যায়। খোলা দিকটা চিমনির মতো কাজ করতো। চুলার তাপের সাথে রান্না করাভাত-তরকারীর ভাপ, তেল-মশলা দেওয়ালে জমে চেল চিটচিটে দাগ জমে যায়। এতে রান্নাঘরের সৌন্দর্য দিন দিন নষ্ট হয়ে যায়। আর এখন আগেরদিনের মতো চিমনি বা খোলা রাখার সুযোগ নেই তাই রান্নাঘরে ব্যবহার করা হয় কিচেন হুড।

গৃহিনী মানেই একজন নারীর দিনের বেশিরভাগ সময়টাই কাটে রান্নাঘরে। তাই রান্নাঘর পরিষ্কার ও আরামদায়ক হওয়া উচিত।চুলা থেকে বের হওয়া তাপে রান্নাঘর উত্তপ্ত হয়ে উঠে। রান্নাঘরে কিচেন হুড লাগালে রান্নাঘর যেমন সুন্দর ও পরিষ্কার থাকে তেমন গরম ও হয়না। কিচেন হুড দিয়ে গরম বাতাস বাইরে চলে যায়।এটি চিমনির কাজটিই করে মূলত। গ্যাসের কারণে ও চুলার তাপ মিলে আঠালো জলীয় বাষ্পের সৃষ্টি হয় যার ফলে আস্তে আস্তে রান্নাঘরের সবখানে দাগ হয়ে যায়।চিমনির বাইরে ধোঁয়া বের করার ক্ষমতাকে সাক্সন পাওয়ার বলে।সাক্সন পাওয়ার দেখে কিচেন হুড কেনা উচিত।  

একটি বাড়ির রান্নাঘর দেখে গৃহিনীর রুচি অনেকটা যাচাই করা যায়।পরিষ্কার থাকলে রান্নাঘরে কাজ করেও শান্তি পাওয়া যায়। কিচেন হুড লাগানোর পর তার যত্নও করতে হবে। কিছু বিষয় তাই মনে রাখুন-

১)কোনো কারণ ছাড়া গ্যাসের চুলা অন রাখবেন না।

২)কেনার সময় সাক্সন পাওয়ার দেখে নিন। সাক্সন পাওয়ার বেশি হলে ধোঁয়া তাড়াতাড়ি বের হয় আর কম হলে আস্তে আস্তে ধোঁয়া বের করে।

৩)সাক্সন পাওয়ার ১২০০ হলেই যথেষ্ট।তবে আপনার কিচেন যদি বড় ও খোলামেলা হয় তবে সাক্সন পাওয়ার আরেকটু বাড়িয়ে নিতে পারেন।

৪)কিচেন চিমনি বা হুডটি কেনার সময় অবশ্যই খেয়াল রাখবেন এটি আওয়াজ করে কিনা। কারণ এটি যদি বাতাস বাইরে নেওয়ার সময় আওয়াজ করে তবে তা আপনার বিরক্তির কারণও হতে পারে।

৫)যদিওবা এখন অটো ক্লিন সিস্টেম থাকে চিমনিতে যেখানে একটি বোতাম চাপলেই ভেতরে অটো পরিষ্কার হয়ে যায়। আর যদি অটোক্লিন সিস্টেম না থাকে তাহলে অবশ্যই আপনি নিজে চিমনিটি পরিষ্কার করুন।

আপনার রান্নাঘরের সৌন্দর্য ধরে রাখতে নিয়মিত রান্নাঘর পরিষ্কার করুন।রান্না শেষ হলে সব গুছিয়ে রাখুন আর ভেজা কাপড় দিয়ে মুছে দিন। কিচেন হুডের বাইরের দিকটা প্রতিদিন রান্নার পর কাপড় দিয়ে মুছে দিন। আর প্রতি সপ্তাহে একবার ভেতরটা পরিষ্কার করুন অবশ্যই।

 

বাজারে আপনি বিভিন্ন  ব্র্যান্ডের কিচেন হুড কিনতে পাবেন। তবে আমাদের দেশীয় পণ্য ওয়ালটন ব্র্যান্ডের কিচেনহুড কিনতে পারেন নিশ্চিন্তে। Osellers থেকে Walton Kitchen Hood কিনে আপনি পেতে পারেন নিশ্চিত ক্যাশব্যাক উপহার।


COMMENTS (No Comment)
Leave your comment