Blog Details

ট্রিমার - ঘরে বসেই তৈরী হোক স্মার্ট লুক!

admin /


লম্বা চুল যেমন নারীর সৌন্দর্য্য বৃদ্ধি করে তেমনি মার্জিত চুলের কাট দাড়ি পুরুষ মানুষের শ্রী বৃদ্ধি করে। কেউ কেউ লম্বা দাড়ি রেখে ফেলেন আবার কেউ কেউ একদমই দাড়ি-গোঁফ রাখেন না, যাকে বলে ক্লীন শেভড থাকেন। কিন্তু সময় যুগের সাথে তাল মিলিয়ে পোশাকের স্টাইলের সাথে তাল মিল রেখে কাটার দাড়ি রাখার স্টাইলেও পরিবর্তন এসেছে। ধর্মীয় আচার বিধান পালনের উদ্দেশ্যে অনেকে লম্বা দাড়ি রেখে দেন। আবার নানারকম ডিজাইন কিংবা একটা নির্দিষ্ট পরিমাণ লম্বা রাখতে চান অনেকেই। পুরোনো প্রচলিত ধারায় ক্ষুর, রেজর, কাঁচি ইত্যাদি এগুলো ব্যবহার করে চুল দাঁড়ি কাটা যায়। তবে বর্তমান পরিস্থিতি তথা করোনাকালীন সময়ের প্রেক্ষিতে নরসুন্দরের কাছে গিয়ে চুল দাঁড়ি কাটানোর ব্যাপারে অনেকেই দ্বিধান্বিত। সেলুনে গিয়ে স্বাস্থ্যঝুঁকি নিতে চান না অনেকেই। তাদের জন্য সমাধান হচ্ছে ট্রিমার বাসায় বসে নিজের পছন্দমতো চুল বা দাঁড়ি কেটে নিতে পারেন যখন ইচ্ছে।
 
যেকোনো জিনিস কেনার আগে আপনাকে অবশ্যই বুঝতে হবে জিনিসটি আপনার প্রয়োজন ও চাহিদা কতটা পূরণ করবে। সব কিছু যাচাই করার পরই জিনিসটি কিনতে যান। একটি ট্রিমার কেনার সময়ও আপনাকে সেটাই চিন্তা করতে হবে।বড় চুল ও দাড়ি কাটার জন্য রয়েছে বড় ক্লিপারযুক্ত ট্রিমার। আর ছোট করার জন্যও আছে ছোট ক্লিপারযুক্ত ট্রিমার। পাতলা চুল বা নাকের পশম কাটার মতো ট্রিমারও আছে যেটি নারী – পুরুষ উভয়েই ব্যবহার করতে পারে। এখন আপনি আপনার চাহিদা সম্পর্কে জ্ঞাত। তাই বাজারে গিয়ে ক্লিপার দেখে কিনুন।

ট্রিমারের ধরণঃ-
ট্রিমার দুধরনের পাওয়া যায়। তারসহ ও তারবিহীন। তারবিহীন ট্রিমার কেনাটাই ভালো। এটি পরিবহনে সুবিধা থাকায় যেকোনো অবস্থানে ব্যবহার করা যায়। ঘরের বিভিন্ন জায়গায় বসে আপনি এই ধরনের ট্রিমার দিয়ে কাজ করতে পারেন, তার টানানোর ঝামেলা নেই। বাইরে কোথাও বেড়াতে যাচ্ছেন ব্যাগে করে ট্রিমারটি ফুল চার্জড করে নিতে পারেন। অনেকের ধারণা তারবিহীন ট্রিমার কম কার্যক্ষম হয়, তারসহ ট্রিমার বেশি ভালো। তবে প্রকৃতপক্ষে এমন কিছুই নয়। তারের উপর ট্রিমারের ক্ষমতা নির্ভর করেনা , বরং ট্রিমারের মানের উপর নির্ভর করে।
 
ছেলেদের ও মেয়েদের ট্রিমারঃ-
 ছেলেদের ট্রিমারের মতো মেয়েদের জন্যেও ট্রিমার আছে। বৈশিষ্ট্য চাহিদার দিক দিয়ে একই শুধুমাত্র ব্যবহারের দিক দিয়ে আলাদা। পাতলা চুল পশম কাটার জন্য তৈরী আর ফ্লেক্সিবল বা বাঁকানোর সিস্টেম দেয়া থাকে মেয়েদের ট্রিমারে। এই একটা দিক ছাড়া ছেলেদের মেয়েদের ট্রিমারে অন্য কোনো পার্থক্য নেই।
 
কিভাবে ট্রিমার ব্যবহার করবেনঃ-
অনেকেই ট্রিমার কিভাবে ব্যবহার করতে হবে তা নিয়ে সন্দিহান থাকেন। ট্রিমার ব্যবহারের পদ্ধতি জেনে নিই চলুন-
)প্রথমে ভালভাবে দাড়ি বা চুল পানি দিয়ে ধুয়ে নিন। যাতে ধুলাবালি আটকে না থাকে। শুকিয়ে নিন।
) এরপর চিরুনি দিয়ে আঁচড়ে নিন।যাতে সমান হয়।
) এরপর ট্রিমারে ক্লিপার সেট করুন আপনার পছন্দের দৈর্ঘ্যানুযায়ী।
)মেশিন অন করে চুল বা দাড়ির বৃদ্ধির উলটো দিক থেকে ট্রিম করে নিন।
)শেষ হলে পুনরায় হালকা গরম পানি ডেটল মিশিয়ে ভালভাবে ধুয়ে নিন। যাতে চামরায় বা ফাঁকে ছোট দাড়ি বা চুল আটকে না থাকে।
)শুকিয়ে গেলে বিয়ার্ড অয়েল বা জেল লাগান।
 
ট্রিমার কেনার সময় যেসব বিষয়গুলো আমাদের মনে রাখা উচিত -
)প্রথমত তারবিহীন ট্রিমারে ব্যাটারির ভালো ব্যাক আপ থাকতে হবে।
) ট্রিমারের সাথে যুক্ত করার জন্য বিভিন্ন সাইজের ক্লিপার আছে কিনা বুঝে নিন।
)স্টাইলিং এর জন্য বিভিন্ন দৈর্ঘ্য সেটিং এর সুবিধা।মূলত ক্লিপার ৩-৯ মিমি এর মধ্যে বিভিন্ন মাপের হয়ে থাকে।
)ব্যাটারী রিমুভাবল বা পরিবর্তনযোগ্য কিনা তা চেক করে নিলে ভাল।
)ব্যবহারের পর পরিষ্কার করার মত সুবিধা থাকা উচিত। বাথরুমে বেসিনে পরিষ্কার করলে যাতে পানি ঢুকে না যায় তাই ওয়াটারপ্রুফ কিনা দেখে নিন।
 
ট্রিমারের যত্নঃ
) ব্যবহার করার পর অবশ্যই ট্রিমারটি ভাল ভাবে ধুয়ে নিতে ভুলবেন না। যাতে ক্লিপারে বা মেশিনে ছোট কাটা চুল আটকে না থাকে।
) ক্লিপারটি চাপ দিয়ে গার্ডের মতো খুলে নিয়ে প্যাকেটে থাকা ব্রাশ বা পুরোনো ব্রাশ দিয়ে মেশনটি পরিষ্কার করে নিতে পারেন।
)ধোয়ার পর মুছে ভালভাবে শুকিয়ে নিন।
)যদি ক্লিপার চেঞ্জ করার সিস্টেম না থাকে তবে ধুয়ে শুকানোর পর সামান্য তেল লাগিয়ে রাখুন ব্লেডে। তাহলে সহজে ব্লেডে জং ধরবেনা।
) ট্রিমার ব্যবহার করা শেষে সবসময় এমন স্থানে তুলে রাখুন যাতে শিশুদের নাগালের বাইরে হয়।
 
 
আপনার পরিধানের পোশাক যেমন আপনার ব্যক্তিত্বকে ফুটিয়ে তুলতে পারে তেমনি আপনি যদি একজন রুচিশীল পুরুষ হয়ে থাকেন তাহলে আপনার চুল-দাড়ির কাটও অবশ্যই সুন্দর হওয়া চাই। সেলুনের লম্বা লাইন উপেক্ষা করে বাসায় বসে আপনার কাঙ্খিত লুকটি পাওয়ার জন্য একটি ট্রিমার এর কোনো বিকল্প নেই।
 
বাজারে বিভিন্ন ব্র্যান্ডের ট্রিমার পাওয়া যায়। তবে গুণগত মান চাহিদার ভিত্তিতে দেশে উৎপন্ন Walton ব্র্যান্ডের ট্রিমার বেশ ভালো জনপ্রিয়। Osellersথেকে Walton ব্র্যান্ডের ট্রিমার কিনে বুঝে নিন নিশ্চিত ক্যাশব্যাক!
 


COMMENTS (No Comment)
Leave your comment